বিজ্ঞান ও প্রযুক্তি

ভিসা কার্ডে খরচ বেড়েছে ৭ শতাংশ

বিজ্ঞান ও প্রযুক্তি বার্তা : ডিজিটাল পেমেন্ট ব্যবস্থা ভিসা কার্ড ব্যবহার করে লেনদেন বেড়েছে বাংলাদেশের মানুষের। সম্প্রতি ভিসার পেমেন্ট ট্রেন্ডস প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের ভোক্তারা ২০১৭ সালের তুলনায় এ বছরের রোজার মাস ও ঈদে তুলনামূলক বেশি খরচ করেছে। ২০১৮ সালের রমজান মাস ও ঈদে বাংলাদেশে ভিসা কার্ডের ব্যবহার ৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। গত বছরের উৎসবের মৌসুমের চেয়ে এ লেনদেন ৮ শতাংশ বেশি হয়েছে।

অন্যান্য মাসের তুলনায় রমজান মাসে ভিসা কার্ডের মাধ্যমে গড় ব্যয়ও বৃদ্ধি পেয়েছে। প্রতিবেদনের তথ্য অনুসারে, অন্য মাসের তুলনায় রোজার মাসের তৃতীয় সপ্তাহে ভিসা কার্ডের মাধ্যমে ভোক্তাদের খরচ করার পরিমাণ সর্বোচ্চ ৬০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

এ নিয়ে ভিসার ভারত ও দক্ষিণ এশিয়ার গ্রুপ কান্ট্রি ম্যানেজার টিআর রামাচন্দ্রণ বলেন, ‘ভোক্তাদের ব্যয়ের এ ধরন স্পষ্টতই প্রমাণ করে বাংলাদেশের মানুষ নগদ অর্থবিহীন লাইফস্টাইলকে প্রাধান্য দিচ্ছেন। কার্ডের সুবিধা, নিরাপত্তা ও ব্যবহারের সহজ উপযোগিতা ভোক্তাদের ডিজিটাল ইকোসিস্টেমে সহজে লেনদেনে সহায়তা করবে। আমাদের প্রত্যাশা ভোক্তা ও ব্যবসায়ী উভয়েরই সমভাবে ডিজিটাল অভিজ্ঞতা বৃদ্ধিতে ভিসা কন্টাক্টলেস ট্যাপ-অ্যান্ড-পে কার্ড নিয়ে আসার।’

২০১৮ সালের রমজান মাসে ভিসা কার্ডের মাধ্যমে পোশাক ও অ্যাকসেসরিজ, রিটেইল দোকান ও ইলেকট্রনিক পণ্যের দোকানে লেনদেন যথাক্রমে ১০, ৩ ও ১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ই-কমার্স লেনদেন ও ভোক্তাদের খরচ সর্বোচ্চ বৃদ্ধি পেয়েছে ৪৮ শতাংশ, যা সর্বমোট বিক্রির প্রবৃদ্ধিতে ৮ শতাংশ অবদান রেখেছে।

প্রতিবেদনে বলা হয়, ২০১৮ সালে আন্তর্জাতিকভাবে ভিসা কার্ডের ব্যবহার ১১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। আর আন্তর্জাতিকভাবে ভ্রমণসেবা এবং হোটেল ও এয়ারলাইনস ব্যবসা খাত ভিসা কার্ড ব্যবহারে এগিয়ে রয়েছে। এর মাধ্যমে বোঝা যায়, বাংলাদেশিরা দেশের বাইরে ভ্রমণের সময় পেমেন্ট পদ্ধতি হিসেবে ভিসাকেই প্রাধান্য দেয়।

বিশ্বের আরো বেশি জায়গায় বেশি মানুষকে ভিসা নেটওয়ার্কে লেনদেনের সুযোগ করে দিতে ভিসা ধারাবাহিকভাবে নিজেদের সেবার অগ্রগতি অব্যাহত রেখেছে।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এটাও পড়ুন

Close
Close