বিজ্ঞান ও প্রযুক্তি

হোয়াটসঅ্যাপে বড় ধরণের নিরাপত্তা ত্রুটি শনাক্ত


বিজ্ঞান ও প্রযুক্তি বার্তা : ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপে বড় ধরণের ত্রুটি খুঁজে পেয়েছে একদল গবেষক। এই ত্রুটিতে হ্যাকাররা হোয়াটসঅ্যাপ গ্রাহকের খুব কাছের পরিবার ও বন্ধুদের কাছে পাঠানো মেসেজের মাধ্যমে ভুয়া খবর ছড়াতে পারে।

সম্প্রতি ইসরায়েলভিত্তিক সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান চেকপয়েন্টের গবেষকরা এই ত্রুটি খুঁজে পেয়েছেন। গবেষকরা বলছেন, হোয়াটসঅ্যাপের এই নিরাপত্তা ত্রুটি থাকায় অ্যাপ ব্যবহারকারীদের ব্যক্তিগত কিংবা গ্রুপ আলাপচারিতায় হস্তক্ষেপের সুযোগ নিয়ে হ্যাকাররা ভুয়া সংবাদ তৈরি করে তা ছড়িয়ে দিতে পারে।

হোয়াটসঅ্যাপ এক বিবৃতিতে জানিয়েছে, বিষয়টি তারা গভীরভাবে পর্যালোচনা করে দেখছে।

ইতোমধ্যে বেশ কয়েকবার হোয়াটসঅ্যাপ ব্যবহার করে ভুয়া সংবাদ ছড়ানোর অভিযোগ বেড়েছে। বিশেষ করে ভারতে এই ভুয়া খবর ছড়ানোর কারণে নানা সহিংসতার খবর পাওয়া যায়।

আর এ কারণে ভারত সরকার ভুয়া সংবাদ রোধে কার্যকর ব্যবস্থা নিতে না পারলে অ্যাপটির বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেয়ার হুঁশিয়ারি দিয়েছে। এরই পরিপ্রেক্ষিতে হোয়াটসঅ্যাপ নতুন ফিচারের মাধ্যমে ফরওয়ার্ডিং মেসেজ সীমিত করার ঘোষণা দিয়েছে।

হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, চলতি বছরের শুরুতে তাদের গ্রাহক ১৫০ কোটি ছাড়িয়েছে। ২০০৯ সালের প্রতিষ্ঠিত হোয়াটসঅ্যাপ ২০১৪ সালে ১ হাজার ৯০০ কোটি ডলারে কিনে নেয় ফেসবুক।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এটাও পড়ুন

Close
Close