সারাদেশ

জুমবাংলার সিইও ও বুয়েট শিক্ষার্থী রিমান্ডে

বার্তাবাহক ডেস্ক :নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন নিয়ে গুজব ছড়ানোর অভিযোগে গ্রেফতার অনলাইন পোর্টাল জুমবাংলা’র প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইউসুফ চৌধুরী (৪০) ও বুয়েটের শিক্ষার্থী দাইয়ান আলমের (২২) বিভিন্ন মেয়াদে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

বৃহস্পতিবার এই দুজনকে ঢাকা মহানগর হাকিম আদালতে হাজির করে পুলিশ। এ সময় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে রমনা থানায় করা মামলায় সাতদিন করে রিমান্ড আবেদন করেন তদন্তকারী কর্মকর্তা। অপরদিকে তাদের আইনজীবীরা রিমান্ড বাতিল চেয়ে জামিনের আবেদন করেন। উভয়পক্ষের শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম ফাহাদ বিন আমিন চৌধুরী আসামি ইউসুফকে একদিন ও দাইয়ানের চারদিনের রিমান্ড মঞ্জুর করেন।

বুধবার (৮ আগস্ট) রাত ৮টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত রাজধানীর পৃথক এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। এদের মধ্যে দাইয়ানকে রমনা থানায় ৫ আগস্ট করা মামলায় (মামলা নং ৮) এবং ইউসুফকে একই থানায় ১ আগস্ট করা মামলায় ( মামলা নং ১) গ্রেফতার দেখানো হয়।

অভিযানে নেতৃত্ব দেন পুলিশের সাইবার ক্রাইম ইউনিটের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) নাজমুল ইসলাম। তিনি জানান, ভুয়া নিউজ প্রচারের দায়ে জুমবাংলার সিইও ইউসুফ চৌধুরী এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব রটিয়ে সহিংসতার আহ্বান জানানোর অভিযোগে বুয়েটের ছাত্র দাইয়ানকে গ্রেফতার করে সাইবার নিরাপত্তা ও অপরাধ দমন বিভাগ। তাদের কাছ থেকে কম্পিউটার, মোবাইল, ল্যাপটপসহ ফেসবুক আইডি ও গ্রুপগুলো জব্দ করা হয়েছে।

এডিসি নাজমুল ইসলাম বলেন, দাইয়ান ফেসবুক লাইভ ও পোস্টসহ নানান কন্টেন্ট পোস্ট ও শেয়ার করে চলমান স্বাভাবিক আন্দোলনকে সহিংস করতে ভূমিকা রাখেন বলে তদন্তে জানা গেছে। অন্যদিকে জুমবাংলা অনেকদিন ধরে অনলাইনে হলুদ সাংবাদিকতা করে যাচ্ছে। কোনো তথ্য-প্রমাণ ছাড়াই ভুয়া নিউজ প্রচার করে সাংবাদিকতার বেসিক ইথিক্সের বাইরে গিয়ে মিথ্যা ও ভিত্তিহীন সংবাদ প্রচার করে জনগণকে বিভ্রান্ত করছে। সম্প্রতি চলমান আন্দোলনের সময় পোর্টালটি পুলিশের অযৌক্তিক ও অপ্রাসঙ্গিক ছবি প্রকাশ করে আন্দোলনকে উসকে দেয়।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close