আলোচিতজাতীয়

কাগজপত্র বিহীন সরকারি বা বেসরকারি কোনও যানবাহন রাস্তায় নামতে পারবে না: গোলাম রাব্বানী

আলোচিত বার্তা : হালনাগাদ ড্রাইভিং লাইসেন্স, ইন্স্যুরেন্স, রোড পারমিট ও ফিটনেসবিহীন কোনও সরকারি বা বেসরকারি যানবাহন রাস্তায় নামতে পারবে না।

রবিবার (৫ আগস্ট) এ বিষয়ে সরকারি প্রজ্ঞাপন জারি করা হবে।

বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী এমন দাবি করেছেন। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে শনিবার বিকালে এ নিয়ে একটি স্ট্যাটাস দেন তিনি।

ছাত্রলীগের সাধারণ সম্পাদকের দাবি, আগামী সাত কার্যদিবসের মধ্যে সব প্রয়োজনীয় কাগজপত্র হালনাগাদ করার সময়সীমা নির্ধারণ করে দেবে বিআরটিএ। বিআরটিএ চেয়ারম্যান মশিউর রহমানের সঙ্গে দেখা করার পর ছাত্রলীগকে তিনি এমন আশ্বাস দেন।

গোলাম রাব্বানী স্ট্যাটাসে লিখেছেন, ‘সাধারণ শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ছাত্রলীগের পক্ষ থেকে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) চেয়ারম্যান মহোদয়ের সঙ্গে কথা বলেছি। হালনাগাদ ড্রাইভিং লাইসেন্স, ইন্স্যুরেন্স, রোড পারমিট ও ফিটনেসবিহীন কোনও সরকারি বা বেসরকারি যানবাহন রাস্তায় নামতে পারবে না, এই মর্মে আগামীকাল সরকারি প্রজ্ঞাপন জারি করা হবে। প্রজ্ঞাপনে আগামী সাত কার্যদিবসের মধ্যে সকল প্রয়োজনীয় কাগজপত্র হালনাগাদ করার সময়সীমা নির্ধারণ করে দেওয়া হবে। সকলের সহযোগিতা একান্ত কাম্য।’

দুই শিক্ষার্থীকে বাসচাপায় ‘হত্যার’ বিচার ও নিরাপদ সড়ক চাইসহ ৯ দফা দাবিতে শনিবার (৪ আগস্ট) ষষ্ঠ দিনের মতো রাজধানীর বিভিন্ন সড়ক অবরোধ ও বিক্ষোভ করছে স্কুল-কলেজের শিক্ষার্থীরা।

গত ২৯ জুলাই দুপুরে রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালের অদূরে বিমানবন্দর সড়কে (র‌্যাডিসন হোটেলের উল্টোদিকে) বাসচাপায় রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী নিহত হয়। ওইদিন দুপুর সাড়ে ১২টায় বিমানবন্দর সড়কের বাঁ-পাশে বাসের জন্য অপেক্ষা করার সময় জাবালে নূর পরিবহনের একটি বাস তাদের চাপা দিলে এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলো দিয়া খানম মীম ও আব্দুল করিম। এ সময় বেশ কয়েকজন শিক্ষার্থী গুরুতর আহত হয়। এ খবর ছড়িয়ে পড়লে বিক্ষুব্ধ হয়ে ওঠে কলেজের শিক্ষার্থীরা। তারা জাবালে নূর পরিবহনের ওই বাসে আগুন ধরিয়ে দেয় ও শতাধিক বাস ভাঙচুর করে। পরে অতিরিক্ত পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

এ ঘটনায় সংশ্লিষ্ট চালকের দৃষ্টান্তমূলক শাস্তি, নিরাপদ সড়ক নিশ্চিতকরণ ও নৌপরিবহনমন্ত্রীর অনৈতিক বক্তব্যের প্রতিবাদসহ ৯ দফা দাবি জানায় শিক্ষার্থীরা। গত ১ আগস্ট বিকালে বাস মালিক ও শ্রমিকদের সঙ্গে বৈঠক করে শিক্ষার্থীদের দাবি মেনে নেওয়ার কথা জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

 

সূত্র: বাংলা ট্রিবিউন

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এটাও পড়ুন

Close
Close