লাইফস্টাইল

দাম্পত্যে জীবন কোন দিকে এগিয়ে চলছে?

লাইফস্টাইল ডেস্ক : দাম্পত্যে কিছু বছর পর আর যৌন আকর্ষণ অবশিষ্ট থাকে না- এই কথাটি কমবেশি অনেকেই বলে থাকেন। কিন্তু আসলেই কি তাই? যদি সেটাই সত্য হতো, তাহলে কিন্তু বছরে পর বছর সুখে সংসার করা দম্পতি আর খুঁজে পাওয়া যেত না। তবে হ্যাঁ, অনেকের দাম্পত্যেই এই সমস্যাটি দেখা দিয়ে থাকে। কিছু বছর পর দেখা যায় স্বামী-স্ত্রী পরস্পরের মাঝে আর কোন আকর্ষণ খুঁজে পাচ্ছেন না। কিন্তু এই সমস্যা তৈরি হবার পূর্বে কিছু ঘটনা ঘটে থাকে। কিছু লক্ষণ আছে, যা দেখলে বুঝে নেয়া যায় যে সম্পর্ক এগিয়ে চলছে যৌনতাবিহীন দাম্পত্যের দিকে। যদি সময়মত লক্ষণগুলো বুঝে নিয়ে প্রতিরোধ করা যায়, তাহলে রক্ষা করা যেতে পারে দাম্পত্য সম্পর্ক।

আজ থাকছে ১০টি গুরুত্বপূর্ণ লক্ষণের কথা। এই লক্ষণগুলো যদি নিজের বিবাহিত জীবনে দেখতে পান, তাহলে বুঝে নেবেন স্বামী বা স্ত্রী আগ্রহ হারিয়ে ফেলেছে আপনার প্রতি। আর অচিরেই দাম্পত্য পরিণত হতে চলেছে যৌন আকর্ষণবিহীন একটা সম্পর্কে!

১. আপনাদের নিয়মিত যৌন সম্পর্কের পরিমাণ প্রতিনিয়ত কমছে। সঙ্গী নানান বাহানায় এড়িয়ে যান যৌন সম্পর্ক।

২.যৌনতা নিয়ে কথা বলতে বা যৌন আচরণ করতে আপনারা আর সহজ বোধ করেন না। আপনাদের সম্পর্ক স্বাভাবিক আছে, কেবল যৌনতার স্থানটি আর স্বাভাবিক নেই।

৩. আপনাদের আচরণ এখন প্রেমিক-প্রেমিকার চাইতে রুমমেটের মতন বেশি। দুজনে একসাথে সব কিছুই করছেন। পরস্পরের সবচাইতে এলোমেলো বা কুৎসিত অবস্থাগুলোও দেখে ফেলেছেন।

৪. আপনি বা আপনারা বাচ্চাদের নিয়ে অতিরিক্ত ব্যস্ত হয়ে পড়েছেন। বাচ্চারা প্রায়ই আপনাদের সাথে ঘুমাচ্ছে। বাচ্চাদের বাহানায় যৌন সম্পর্ক এড়িয়ে যাচ্ছেন।

৫. আপনারা দুজন আজকাল আর একসাথে বসে রোমান্টিক সিনেমা বা যৌন দৃশ্য সহ সিনেমা দেখেন না। আগে যেখানে এসব দেখে আনন্দ পেতেন, এখন সঙ্গীর সামনে দেখতে গেলে অস্বস্তি হয়।

৬. আপনারা এখন আর প্রেম করেন না! পরস্পরকে সুন্দর বলা, পরস্পরের মন জয়ের চেষ্টা করা, অন্যকে আকর্ষণের জন্য নিজেকে সাজানো ইত্যাদি আর আপনাদের মাঝে নেই।

৭. আপনার সঙ্গী আপনার শরীর বা যৌনতা নিয়ে হাসি-ঠাট্টা করে। এতে আপনি অপমানিত ও দুঃখী বোধ করেন।

৮. পরস্পরকে জড়িয়ে ধরা, চুমু খাওয়া, হাত ধরা ইত্যাদি আপনাদের মাঝে প্রতিনিয়ত একটু একটু করে কমে যাচ্ছে।

৯. আপনাদের দুজনের জীবনে এত ব্যস্ততা যে পরস্পরের জন্য একটুও সময় নেই। আপনারা সময় বের করার চেষ্টাও করছেন না।

১০. যৌনতা বিষয়ে আপনাদের দুজনের কারো অস্বাভাবিক প্রত্যাশা আছে। পর্ন সিনেমায় আপনারা যা দেখছেন সেটাকেই সত্য ধরে নিচ্ছেন। ফলে সঙ্গী যখন সেই প্রত্যাশা পূরণ করতে পারছে না, আপনাদের আগ্রহ কমে যাচ্ছে।

দাম্পত্যে সম্মান ও ভালোবাসা যেমন জরুরী, তেমনই জরুরী সুস্থ ও স্বাভাবিক যৌন সম্পর্ক। যৌনতাবিহীন দাম্পত্যে পরকীয়া হানা দেবেই। তাই নিজের সম্পর্ককে গুছিয়ে নেয়ার সময় এখনই।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এটাও পড়ুন

Close
Close