আইন-আদালতআলোচিতজাতীয়সারাদেশ

আইন পেশা এখন ব্যবসা হয়ে গেছে: প্রধান বিচারপতি

বার্তাবাহক ডেস্ক : প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেন, আগে তো আইনজীবীরা ফি নেয়ার সময় টাকাও দেখে নাই। গাউনের পেছনের পকেটে টাকা ঢুকিয়ে দিতো। কিন্তু এখন আইন পেশা এক ব্যবসা হয়ে গেছে। অথচ আইন পেশা একটি সেবামূলক পেশা। আইনজীবীদের অন্তত শতকরা ১০ ভাগ মামলা বিনামূল্যে করে দেয়া উচিত।

মঙ্গলবার (২৯ জুন) একটি মামলার ভার্চুয়ালি শুনানিতে আপিল বিভাগের আইনজীবীদের উদ্দেশে তিনি এ মন্তব্য করেন।

শুনানিতে জ্যেষ্ঠ আইনজীবীব মনসুরুল হক চৌধুরীর উদ্দেশে প্রধান বিচারপতি বলেন, আপনাদের অন্তত ১০ শতাংশ মামলা ফ্রিতে করা উচিত (অসচ্ছল বিচারপ্রার্থীদের)। এটা অবশ্যই পালনীয় কর্তব্য। আইন পেশা সেবামূলক পেশা।

আগে তো আইনজীবীরা ফি নেয়ার সময় টাকাও দেখেন নাই। গাউনের পেছনের পকেটে টাকা ঢুকিয়ে দিত। কিন্তু এখন আইন পেশা একটি ব্যবসা হয়ে গেছে। তখন আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মোহাম্মদ ইমান আলী বলেন, পৃথিবীর বিভিন্ন দেশে প্রতি বছর আইনজীবীদের নতুন করে রিনিউ (লাইসেন্স) করতে হয়। দেখাতে হয় তিনি কতটি মামলা প্র-বোনো (বিনা টাকায়) করেছেন। তা না হলে সিনিয়র আইনজীবীদেরও লাইসেন্স রিনিউ করা হয় না। তখন জ্যেষ্ঠ আইনজীবী মনসুরুল হক চৌধুরী বলেন, এটা আমাদের এখানে হলেও ভাল হতো। আমরাও চাই। আমি ব্যক্তিগতভাবে মনে করি এটা করা যায়। রাষ্ট্র নিযুক্ত আইনজীবীদের সম্মানী বাড়ানো উচিত বলেও মন্তব্য করেন প্রধান বিচারপতি।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এটাও পড়ুন

Close
Close