আলোচিতসারাদেশ

র‌্যাবে এসপি পদায়ন জটিলতার সুরাহা, ২৫ এসপিকে পুলিশে ফেরত আনার সিদ্ধান্ত

বার্তাবাহক ডেস্ক : স্বরাষ্ট্র মন্ত্রণালয় গত মাসে উপ-পরিচালক পদে ৪৭ পুলিশ সুপারকে (এসপি) র‌্যাবে বদলি করে। এই এসপিদের র‌্যাবের বিভিন্ন ব্যাটালিয়ন ও উইংয়ে পদায়ন নিয়ে দেখা দেয় জটিলতা। অবশেষে সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে এ জটিলতার সুরাহা করা হয়েছে।

সর্বোচ্চ পর্যায়ের সিদ্ধান্ত অনুযায়ী র‌্যাবে পুলিশের যে ৪৭ এসপিকে বদলি করা হয়েছিল, তাদের মধ্য থেকে ২২ জনকে র‌্যাবের বিভিন্ন ব্যাটালিয়ন, কোম্পানি ও উইংয়ে পদায়ন করা হবে দ্রুততম সময়ের মধ্যে। আর ২৫ এসপিকে পুলিশের বিভিন্ন রেঞ্জ, জেলা ও ইউনিটে পদায়ন করা হবে। অর্থাৎ ওই ২৫ এসপি আবার পুলিশে ফেরত আসছেন।

র‌্যাব সৃষ্টির পর থেকে এখন পর্যন্ত বাহিনীতে কোনো এসপি পদমর্যাদার কর্মকর্তাকে পদায়ন করা হয়নি। স্বরাষ্ট্র মন্ত্রণালয় ১৭ বছর পর গত মাসে র‌্যাবে ৪৭ এসপিকে পদায়ন করে। এর পরই এ নিয়ে প্রশাসনিক জটিলতা শুরু হয়। এই জটিলতা নিরসনে স্বরাষ্ট্রমন্ত্রী, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব, পুলিশপ্রধান, র‌্যাব মহাপরিচালকসহ সংশ্লিষ্ট অন্য কর্মকর্তাদের নিয়ে দফায় দফায় বৈঠক হয়; কিন্তু কোনো সুরাহা না হওয়ায় বিষয়টি সরকারের সর্বোচ্চ পর্যায় পর্যন্ত গড়ায়। গত সপ্তাহে এ নিয়ে সরকারের সর্বোচ্চ পর্যায়ে এক বৈঠক অনুষ্ঠিত হয়। জানা গেছে, ওই বৈঠকেই এ ব্যাপারে আলোচনার পর ২২ এসপিকে র‌্যাবের বিভিন্ন ব্যাটালিয়ন, কোম্পানি ও উইংয়ে উপ-পরিচালক হিসেবে পদায়নের নির্দেশনা দেওয়া হয়। বাকি ২৫ এসপিকে ফেরত আনার সিদ্ধান্ত হয় পুলিশে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, এখন র‌্যাবে বদলি করা ৪৭ এসপির মধ্যে কোন ২৫ জনকে আবার পুলিশে ফেরত আনা হবে, তা স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পুলিশ সদরদপ্তর সিদ্ধান্ত নেবে। এ ব্যাপারে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে একটি প্রস্তাব সারসংক্ষেপ আকারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে যাবে। তিনি অনুমোদন করলেই এ প্রক্রিয়া শুরু হবে। নতুন করে স্বরাষ্ট্র মন্ত্রণালয় আরেকটি আদেশ জারি করবে।

এ বিষয়ে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, ৪৭ এসপিকে র‌্যাবে পদায়নের বিষয়ে সরকার থেকে যে সিদ্ধান্ত দেওয়া হবে, তার আলোকে আমাদের মহাপরিচালক তাদের পদায়নের ব্যবস্থা করবেন।

 

সূত্র: আমাদের সময়

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close