বিনোদন

‘দেবীর চিত্রনাট্য তৈরি করাটা কঠিন কাজ ছিল’

বিনোদন বার্তা : বিংশ শতাব্দীর জনপ্রিয় বাঙালি কথাসাহিত্যিকদের মধ্যে অন্যতম হুমায়ূন আহমেদ। তার উপন্যাস ‘দেবী’ অবলম্বনে সরকারি অনুদান নিয়ে জয়া আহসানের প্রযোজনা প্রতিষ্ঠান ‘সি-তে সিনেমা’র ব্যানারে নির্মিত হয়েছে ছবিটি। এটি মুক্তি পাচ্ছে ৭ সেপ্টেম্বর। এখন চলছে ছবির প্রচার-প্রচারণার কাজ। তাই ২৪ জুলাই দুপুরে বুয়েটে গিয়েছিলেন দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া। আর সঙ্গে ছিলেন ছবির নির্মাতা ও চিত্রনাট্যকার অনম বিশ্বাসসহ আরও অনেকেই।

সে সময় বুয়েটের মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে শিক্ষার্থীদের ‘দেবী’ নিয়ে করা বিভিন্ন প্রশ্নের উত্তর দেন জয়া আহসান। আর ‘দেবী’ নিয়ে শুটিংয়ের সময়কার বিভিন্ন অভিজ্ঞতার কথাও তুলে ধরেন জয়া ও ছবির নির্মাতা।

জয়া বলেন, ‘‘হুমায়ূন আহমেদের ‘দেবী’ গল্পটা ত্রিশ বছর আগের লেখা। আর সাহিত্য সিনেমার পর্দায় তুলে ধরা বেশ কঠিন কাজ। তবে সিনেমাটা যে ‘ঠিক অমন’ হবে তা নয়, আমরা কিন্তু ‘দেবী’ অবলম্বনে সিনেমাটি নির্মাণ করেছি।

আপনারা যারা গল্পটা পড়েছেন, তারা যখন ছবিটি দেখবেন অনেক জায়গায় দেখবেন যে কিছু ডায়লগস আছে, যেটা বইয়েরই। কিন্তু একটু ভিন্নতা রয়েছে। আমি যখন চিত্রনাট্য পড়ার সময় বেশ ধাক্কা খেয়েছি!’’

এ দিকে বহুল আলোচিত ‘আয়নাবাজি’ ছবির চিত্রনাট্যকার ছিলেন অনম বিশ্বাস। রাষ্ট্রীয়ভাবে সমাদৃত হয়েছে ছবিটি। তবে অনমের নির্মাতা হিসেবে যাত্রাটা শুরু হয়েছে ‘দেবী’র মধ্য দিয়ে। কথা বলতে গিয়ে এক সময় নির্মাতার বেশ প্রশংসা করেন জয়া।

জয়ার ভাষ্য,‘অনম (নির্মাতা) অমন মাপের একজন লেখকের (হুমায়ূন আহমেদ) সাইকোলজি বুঝে চিত্রনাট্য নিজে লিখে আবার শুটিং করেছে, সেটা সত্যই অসাধারণ। কারণ আমি তো অনেক রাইটারের স্ক্রিপ্ট পড়ি, সে অভিজ্ঞতা থেকেই কথাটা বললাম। অসাধারণ একটা চিত্রনাট্য তৈরি করেছে অনম। আমার মনে হয় আপনাদের ছবিটি ভালো লাগবে।’

অপর এক প্রশ্নে জয়া বলেন,‘আমরা শুটিংয়ের সময় চেষ্টা করেছি উপন্যাসের দেবীর সঙ্গে লয়াল (বিশ্বস্ত) থাকার জন্য। তবে লয়াল থাকলেই যে ভালো কিছু হবে তা কিন্তু বলা যাবে না। উপন্যাসের গল্পটিকে ৯৬ টি সিকোয়েন্সে নিয়ে আসা অনেক টাফ (কষ্টকর) ছিল। ‘দেবী’র চিত্রনাট্য তৈরি করাটা অসম্ভব কঠিন একটা কাজ ছিল। দিনের পর দিন অনম ও তার টিম কঠোর পরিশ্রম করেছে।’

মনস্তাত্ত্বিক ও প্রচণ্ড যুক্তিনির্ভর ‘দেবী’ চলচ্চিত্রের প্রধান চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী। এ ছাড়াও গুরুত্বপূর্ণ অন্যান্য চরিত্রে দেখা যাবে জয়া আহসান, অনিমেষ আইচ, ইরেশ যাকেরসহ আরও অনেককে।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close