আন্তর্জাতিকআলোচিত

ইসরাইলের গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধানকে বরখাস্ত

আন্তর্জাতিক বার্তা : ইহুদিবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তার রাষ্ট্রের গোয়েন্দা সংস্থা মোসাদ প্রধান ইয়োসি কোহেনকে বরখাস্ত করেছেন। তার স্থলাভিষিক্ত হয়েছেন সংস্থার উপ-প্রধান ডেভিড বার্নিয়া। 

নেতানিয়াহু সোমবার স্থানীয় সময় রাতে মোসাদ প্রধান ইয়োসি কোহেনকে বরখাস্তের ঘোষণা দেন। একই ঘোষণায় মোসাদের উপ-প্রধান ডেভিড বার্নিয়াকে প্রধান হিসেবে নিযুক্ত করার কথাও বলেন।

রয়টার্সের খবরে বলা হয়, গত ২৫ বছর ধরে মোসাদে কাজ করছেন ৫৬ বছর বয়সি বার্নিয়া। নেতানিয়াহু সোমবার রাতে মোসাদের কিছু কর্মকর্তাকে প্রধানমন্ত্রী পুরস্কার বিতরণের অনুষ্ঠানে বলেন, ইয়োসি কোহেনকে বরখাস্ত করা হয়েছে এবং ডেভিড বার্নিয়াকে তার স্থলাভিষিক্ত করা হয়েছে। খবরে আরও বলা হয়, ফিলিস্তিনি যোদ্ধাদের সামরিক শক্তি সম্পর্কে সঠিক তথ্য দিতে ব্যর্থতার জন্য কোহেনকে সরিয়ে দেওয়া হয়েছে।

সম্প্রতি গাজা উপত্যকায় ১২ দিনব্যাপী যুদ্ধ শেষে অস্ত্রবিরতি ঘোষিত হলে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলনগুলো এ যুদ্ধে নিজেদের বিজয় ঘোষণা করে। হাজার হাজার ফিলিস্তিনি নাগরিক রাস্তায় নেমে বিজয়ের আনন্দ প্রকাশ করেন। অন্যদিকে ইহুদিবাদী ইসরাইলও এ যুদ্ধে বিজয়ের দাবি করে যদিও সেখানকার একজন নাগরিককেও রাস্তায় নেমে উল্লাস প্রকাশ করতে দেখা যায়নি।

রয়টার্সের প্রতিবেদনে আরও বলা হয়, মোসাদ প্রধানকে সরানোয় গাজার বিজয় নিয়ে তেল আবিব যে খবর প্রকাশ করেছিল, তা নিছক বুলি ছিল সেটি প্রমানিত হলো।

গাজা উপত্যকার আবাসিক ও বেসামরিক অবস্থানগুলোর ওপর ইসরাইলি ভয়াবহ বিমান হামলায় ২৫৩ ফিলিস্তিনি শহীদ ও ১৯৪৮ জন আহত হন। অন্যদিকে গাজা থেকে প্রতিরোধ যোদ্ধাদের নিক্ষিপ্ত রকেট ও ক্ষেপণাস্ত্রের আঘাতে নিহত হয় ১২ ইহুদিবাদী। গত শুক্রবার ভোররাত ২টায় মিশরের মধ্যস্থতায় উভয়পক্ষের সম্মতিতে গাজায় যুদ্ধবিরতি প্রতিষ্ঠিত হয়।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এটাও পড়ুন

Close
Close