শিক্ষা

অবশেষে উন্মুক্ত হলো কলেজ ভর্তি

শিক্ষা বার্তা : অবশেষে কলেজ ভর্তি প্রক্রিয়া উন্মুক্ত করলো আন্তঃশিক্ষা বোর্ড। এর ফলে ভর্তি বঞ্চিতরা দেশের যে কোনো কলেজে আসন খালি থাকা সাপেক্ষে ভর্তির সুযোগ পাবেন।

বৃহস্পতিবার এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ঢাকা শিক্ষা বোর্ড। সে অনুযায়ী ১-১৪ আগস্ট পর্যন্ত উন্মুক্ত ভর্তি কার্যক্রম চলবে।

বিষয়টি নিশ্চিত করে ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক হারুন অর রশীদ বলেন, একাদশ শ্রেণির অনলাইনে ভর্তি প্রক্রিয়া শেষ হলেও এখনো চার হাজার ৬২৩ শিক্ষার্থী কোনো কলেজের জন্য মনোনীতি হয়নি। অনলাইনে একাদশে ভর্তি তিন দফায় আয়োজনের কথা থাকলেও চতুর্থ ধাপেও ভর্তিইচ্ছুরা মনোনীত হয়নি। তাদের কথা বিবেচনা করেই ভর্তি প্রক্রিয়া উন্মুক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি বলেন, কেউ কলেজ ভর্তি থেকে বঞ্চিত হবে না, এ সিদ্ধান্তের প্রেক্ষিতে আগামী ১-১৪ আগস্ট পর্যন্ত দেশের যেসব কলেজে আসন খালি রয়েছে, সেখানে ন্যূনতম কাম্য জিপিএর ভিত্তিতে সরাসরি কলেজে গিয়ে শিক্ষার্থীরা ভর্তি হতে পারবে। পরবর্তীতে ২৬-২৮ আগস্টের মধ্যে সরাসরি ভর্তি হওয়া শিক্ষার্থীদের কলেজ থেকে নিশ্চয়ন করে স্ব-স্ব শিক্ষা বোর্ডে পাঠাতে হবে। আবেদনকারীদের বাহিরেও নতুন করে আরও অনেক শিক্ষার্থী ভর্তি হতে পারেন।

তিনি বলেন, বর্তমানে সারাদেশে ভালো মানের কলেজে আসন পাওয়া যাবে না। তবে কিছু ভালো প্রতিষ্ঠানে কাম্য জিপিএ বেশি চাওয়ায় মানবিক ও ব্যবসায়ী শাখায় কিছু আসন খালি রয়েছে। তবে বেসরকারি পর্যায়ে অনেক কলেজে পর্যাপ্ত আসন রয়েছে।

এদিকে ঢাকা শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, এবার সারাদেশে এসএসসি ও দাখিল পরীক্ষায় পাস করেছে ১৪ লাখ ৯৩ হাজার ১৮৭ শিক্ষার্থী। এ পর্যন্ত ১২ লাখ ৬০ হাজার ৮৬২ শিক্ষার্থী ভর্তি হয়েছে। সেই হিসেবে দুই লাখ ৩২ হাজার ৩২৫ শিক্ষার্থী এসএসসির পর ঝরে পড়েছে।

অন্যদিকে, আবেদন করেও এখনও ভর্তির জন্য মনোনীত হয়নি চার হাজার ৬২৩ শিক্ষার্থী। তাদের অনেকেই প্রতিদিন শিক্ষা বোর্ডে গিয়ে ধর্ণা দিচ্ছেন। অথচ গত ১ জুলাই থেকে একাদশ শ্রেণির ক্লাস শুরু হয়েছে।

সূত্র: জাগো নিউজ

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এটাও পড়ুন

Close
Close