আন্তর্জাতিকআলোচিত

গাজায় ইসরায়েলি বাহিনী ব্যর্থ: এবারের যুদ্ধে পরাজয়ের স্বাদ বেশি তিক্ত

আন্তর্জাতিক বার্তা : গাজায় ফিলিস্তিনি যোদ্ধাদের বিরুদ্ধে ইসরায়েলের সব পরিকল্পনাই ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করেছে ইসরায়েলি সংবাদপত্র হারেৎজ। পত্রিকাটির প্রধান সম্পাদক আলুফ বেন এক বিশ্লেষণে বলেন, এই যুদ্ধ এখনই বন্ধ করতে হবে। এ ছাড়া গত দুদিনে দৈনিকটির কয়েকটি প্রতিবেদনে ইসরায়েলের জ্যেষ্ঠ কর্তারা যুদ্ধের ইতি টানতে চাচ্ছেন বলে ইঙ্গিত দেওয়া হয়েছে।

এক প্রতিবেদনে ইসরায়েলি সামরিক বাহিনীর প্রস্তুতি নিয়েও প্রশ্ন তোলেন হারেৎজ সম্পাদক আলুফ বেন। তিনি বলেন, আমরা ইসরায়েলি সেনাবাহিনী ও কূটনীতির একটি মারাত্মক ব্যর্থতার সাক্ষ্য হচ্ছি। গাজায় ইহুদিবাদী সব পরিকল্পনাই ব্যর্থ হয়েছে। সামরিক বাহিনীর ব্যর্থতা ও পরাজয়ের বিষয়ে অভ্যন্তরীণ তদন্তেরও আহ্বান জানিয়েছে। গাজায় ভরাডুবির পর সামরিক বাহিনীতে সংস্কার আনা জরুরি হয়ে পড়েছে বলেও মন্তব্য করেছেন তিনি।

হারেৎজ সম্পাদক আরও লিখেছেন, গাজায় ইসরায়েলি বাহিনীর সবচেয়ে বড় পরাজয় হয়েছে এবার এবং এই যুদ্ধের কোনো প্রয়োজনই ছিল না। লেবাননের সঙ্গে দ্বিতীয় যুদ্ধ এবং গাজায় এর আগের যুদ্ধগুলোর চেয়ে এবারের যুদ্ধে পরাজয়ের স্বাদ বেশি তিক্ত।

আলুফ বেন বলেন, গাজা যুদ্ধে ইসরায়েলি সামরিক বাহিনীর প্রস্তুতি ক্ষেত্রে দুর্বলতা, যুদ্ধ পরিচালনায় অদক্ষতা এবং মন্ত্রিসভার অক্ষমতা স্পষ্ট হয়ে উঠেছে। গাজা যুদ্ধে বিজয়ী হয়েছে বলে ইসরায়েলি নেতারা যে প্রচারণা চালাচ্ছে তা ভিত্তিহীন বলেও উল্লেখ করেছেন ইসরায়েলের অন্যতম প্রভাবশালী পত্রিকাটির সম্পাদক। তিনি অবিলম্বে হামলা বন্ধ করে যুদ্ধবিরতিতে যেতে দখলদার নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন।

এদিকে, বুধবারের এক নিবন্ধে দৈনিক হারেৎজের সামরিক সংবাদদাতা আমোস হারেল বলেছেন, গাজায় যুদ্ধ বন্ধ করতে উৎসুক ইসরায়েলের জ্যেষ্ঠ কর্মকর্তারা। শুধু পুরোপুরি বিজয় না আসা পর্যন্ত হামলা চালিয়ে যেতে চাচ্ছেন তাদের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

গাজার বর্তমান পরিস্থিতিতে হামাসের সঙ্গে লড়াই দ্রুত শেষ করা প্রয়োজন বলে মন্তব্য করেছেন ইসরায়েলি সাংবাদিক আমোস হারেল। এ ছাড়া ইসরায়েলি সামরিক বাহিনীতে সংস্কারেরও আহ্বান জানিয়েছে বামপন্থী পত্রিকাটি।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এটাও পড়ুন

Close
Close