আলোচিতবিজ্ঞান ও প্রযুক্তি

নারী কর্মীর সঙ্গে শারীরিক সম্পর্কে জড়িয়ে পদ ছাড়েন বিল গেটস!

বিজ্ঞান ও প্রযুক্তি বার্তা : বিয়ের ছয়বছরের মাথায় এক নারী কর্মীর সঙ্গে প্রেম ও শারীরিক সম্পর্কে জড়িয়ে পড়েছিলেন মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস। ঘটনাটি প্রায় দুই দশক আগের হলেও জানাজানি হয় ২০১৯ সালে। বিষয়টি গুরুত্বের সঙ্গে নিয়ে মাইক্রোসফটের বোর্ড সদস্যরা বিল গেটসের বিরুদ্ধে অভিযোগের তদন্ত করেছিল। এরইসূত্র কোম্পানির বোর্ড অব ডিরেক্টর থেকে পদত্যাগ করেন বিল গেটস।

রোববার (১৬ মে) মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে, ২০১৯ সালে এক নারীকর্মী দাবি করেন, তিনি কয়েকবছর ধরে বিল গেটসের সঙ্গে শারীরিক সম্পর্কে জড়িত ছিলেন। এরপরই তার বিরুদ্ধে তদন্ত শুরু হয়। শুধু তাই নয়, তদন্ত নিরপেক্ষ হতে এমন একটি আইনি প্রতিষ্ঠানকে নিয়োগ দেওয়া হয় যারা কোনোভাবেই মাইক্রোসফটের সঙ্গে সম্পৃক্ত নয়। পরে ২০২০ সালে কোম্পানির বোর্ড অব ডিরেক্টর থেকে পদত্যাগ করেন বিল গেটস। এতে মাঝপথে তদন্ত কার্যক্রম থেমে যায়।

নাম প্রকাশ না করার শর্তে বিল গেটসের এক মুখপাত্র জানান, ২০ বছর আগেই ওই ঘটনাটি উভয়পক্ষের সম্মতিতে খুব ভালোভাবে শেষ হয়েছিল। বিলের পদত্যাগের সঙ্গে এর কোনো সম্পর্ক নেই।

অবশ্য সে সময় বিল জানিয়েছিলেন, সেবামূলক কাজে নিজেকে আরও নিবিড়ভাবে জড়িত করার জন্য পদত্যাগ করছেন।

এদিকে, ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনটি প্রকাশের দিনই নিউইয়র্ক টাইমসে আরও একটি প্রতিবেদন প্রকাশিত হয়। সেখানে অভিযোগ করা হয়, মাইক্রোসফট ও বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের নারী কর্মীদের দিকে নজর দিতেন বিল গেটস।

প্রসঙ্গত, সম্প্রতি বিল গেটস ও মেলিন্ডা বিবাহ বিচ্ছেদের ঘোষণা দিয়েছেন। তাদের বিবাহিত জীবন ছিল ২৭ বছরের। মেলিন্ডাও মাইক্রোসফটের একজন কর্মী ছিলেন। তবে বিচ্ছেদের পরও তাদের দাতব্য ফাউন্ডেশন একসঙ্গে কাজ করবে বলে জানিয়েছেন তারা।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close