অর্থনীতি

গাজীপুরে সামিটের ১৪৯ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন শুরু

বার্তাবাহক ডেস্ক : দেশের সর্ববৃহৎ স্বতন্ত্র বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠান সামিট গ্রুপ গাজীপুরের কড্ডায় আরও একটি হেভি ফুয়েল ওয়েল-জ্বালানিভিত্তিক ১৪৯ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বিদ্যুৎকেন্দ্রে উৎপাদন শুরু করেছে।

গণমাধ্যমে পাঠানো প্রতিষ্ঠানটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সামিট গাজীপুর-১ পাওয়ার লিমিটেড বিদ্যুৎকেন্দ্রটি বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগের দেওয়া সময়ের মধ্যে সফলভাবে উৎপাদন শুরু করেছে।

এ নিয়ে সামিটের মোট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা এক হাজার ৯৪১ মেগাওয়াটে এসে দাঁড়াল। মাত্র দুই মাস আগে সামিট গাজীপুর-২ (৩০০ মেগাওয়াট) বিদ্যুৎকেন্দ্র রেকর্ড সময়ে উৎপাদনে যায়। সামিট গাজীপুর-১ বিদ্যুৎকেন্দ্র পিজিসিবির কড্ডা সাবস্টেশনের মাধ্যমে ১৩২ কেভিতে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ করছে। সামিট গাজীপুর-১ ও ২ বিদ্যুৎকেন্দ্র দুটি ঢাকা শহর থেকে ৩০ কিলোমিটার দূরে গাজীপুরের কড্ডায় পাশাপাশি অবস্থিত।

সামিট এই ১৪৯ মেগাওয়াট বিদ্যুৎ প্রকল্পের জন্য ২০১৭ সালের ১২ এপ্রিল বাংলাদেশ সরকারের সঙ্গে ১৫ বছর মেয়াদী বিদ্যুৎ ক্রয় চুক্তি (পিপিএ) ও বাস্তবায়ন চুক্তি (আইএ) করে। সামিট গাজীপুর-১ পাওয়ার লিমিটেড সামিট পাওয়ার লিমিটেড এবং সামিট করপোরেশন লিমিটেডের মালিকানাধীন একটি জয়েন্ট ভেঞ্চার কোম্পানি, যা ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের তালিকাভুক্ত।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close