বিজ্ঞান ও প্রযুক্তি

হোয়াটসঅ্যাপে গোপনীয়তা রক্ষা

বিজ্ঞান ও প্রযুক্তি বার্তা : ভার্চুয়াল জগতে যোগাযোগের অন্যতম মাধ্যম হচ্ছে হোয়াটসঅ্যাপ। এই মাধ্যমটি ফেসবুক বা টুইটারের চেয়ে একটু ভিন্ন। এখানে চাইলেও হোয়াটসঅ্যাপ থেকে ইচ্ছে মতো সাইন আউট করে বেরিয়ে যাওয়া যায় না। মোবাইল ডাটা অন করলেই আপনার কাছে আসতে শুরু করে নোটিফিকেশনস। গুরুত্বপূর্ণ কাজে আপনার ডাটা অন করলে হোয়াটসঅ্যাপ বিরক্তি থেকে মুক্তি পাওয়ার কোনো উপায় নেই।

না চাইলেও নোটিফিকেশন আর ব্যক্তিগত গোপনীয়তা না থাকাটা অনেকেরই অপছন্দ।

এক্ষেত্রে কিছু উপায় আছে-

হোয়াটসঅ্যাপ সেটিংস-এ কিছু ব্যবস্থা থাকলেও তা সবটা নয়। ‘ব্লু টিক রিড রিসিপ্ট’ বন্ধ করে রাখলে আপনি মেসেজ পড়ছেন কিনা, তা জানতে পারবেন না আপনার বন্ধুরা। কিন্তু আপনি অনলাইন হলেই তা দেখতে পাবে সবাই।

অ্যান্ড্রয়েড ফোনে মোবিওল বা নোরুটের মতো কিছু ফায়ারওয়াল অ্যাপ ব্যবহার করে কোনো একটি নির্দিষ্ট অ্যাপের ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করা যায়।

এ ক্ষেত্রে আপনার ইমেল অ্যাকাউন্টে ইন্টারনেট চালু থাকলেও হোয়াটসঅ্যাপ থাকবে ইন্টারনেট বিচ্ছিন্ন। তবে এই ডাউনলোড করা অ্যাপগুলো আপনার ডাটা সুরক্ষার জন্য নিরাপদ নয়।

এরপর হোয়াটসঅ্যাপ সেটিংসে গিয়ে আপনাকে বন্ধ করতে হবে মেসেজ এলেই ইট জ্বলার অপশন।

এরপর মোবাইলের হোমস্ক্রিন থেকে আপনাকে সরাতে হবে হোয়াটসঅ্যাপ আইকনটি।

এতে করে আপনার ফোনে হোয়াটসঅ্যাপ মেসেজ আসলেও আপনাকে তা বিরক্ত করবে না। প্রয়োজন মতো অ্যাপ মেনুতে গিয়ে দেখে নিতে পারবেন আপনার হোয়াটসঅ্যাপে আসা মেসেজগুলো।

নোটিফেকেশন বন্ধ করে দিলে হোয়াটসঅ্যাপ না খোলা পর্যন্ত আপনি জানতে পারবেন না আদৌ কোনো মেসেজ আপনার ফোনে এসেছে কিনা। একই পদ্ধতিতে বন্ধ করতে হবে পপ আপ ও ভাইব্রেশনও।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close