অর্থনীতি

ভারতে শাখা খুলবে ইস্টার্ন ব্যাংক

বার্তাবাহক ডেস্ক : ভারতে নতুন শাখা খোলার সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ইস্টার্ন ব্যাংক । কোম্পানিটি সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে শাখা খুলবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এ তথ্য জানা গেছে।

নতুন শাখা খোলার জন্য ২৫ মিলিয়ন মার্কিন ডলার অনুমোদন করা হয়েছে। আর রেগুলেটরি ক্যাপিটাল হিসাবে অতিরিক্ত ১০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করা হয়েছে। ভারতের রিজার্ভ ব্যাংক থেকে অনুমতির জন্য পিডাব্লিউসি প্রাইভেট লিমিটেডের সাথে যোগাযোগ করা হয়েছে। এছাড়া প্রয়োজনীয় অনুতির জন্য বাংলাদেশ ব্যাংকের কাছে আবেদন করা হয়েছে।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৭ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ২০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে ব্যাংকটি। গেল বছর ইবিএলের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ২৯ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৩ টাকা ৮৬ পয়সা। ২০১৭ সালে ব্যাংকটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ২৯ টাকা ৬৪ পয়সায়।

এদিকে চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) ৬৯ পয়সা ইপিএস দেখিয়েছে ইবিএল। আগের বছর একই সময়ে তা ছিল ১ টাকা ২৭ পয়সা। ৩১ মার্চ এর এনএভিপিএস দাঁড়ায় ৩০ টাকা ১০ পয়সায়।

দীর্ঘমেয়াদে ইস্টার্ন ব্যাংকের ঋণমান ‘ডাবল এ প্লাস’ ও স্বল্পমেয়াদে ‘এসটি-টু’। ২০১৬ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত নিরীক্ষিত, ২০১৭ সারের ৩১ মার্চ পর্যন্ত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং হালনাগাদ-সংশ্লিষ্ট অন্যান্য তথ্যের ভিত্তিতে গত বছর এ প্রত্যয়ন করে ক্রেডিট রেটিং ইনফরমেশন অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (সিআরআইএসএল)।

১৯৯৩ সালে তালিকাভুক্ত ইবিএলের অনুমোদিত মূলধন ১ হাজার ২০০ কোটি ও পরিশোধিত মূলধন ৭৩৮ কোটি টাকা। রিজার্ভ ১ হাজার ৪৪৯ কোটি ৬২ লাখ টাকা। কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা-পরিচালক ৩১ দশমিক ৫৬ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ৪৩ দশমিক ৪২, বিদেশী শূন্য দশমিক ৫১ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে বাকি ২৪ দশমিক ৫১ শতাংশ শেয়ার।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এটাও পড়ুন

Close
Close