বিজ্ঞান ও প্রযুক্তি

২৭ জুলাই শতাব্দীর দীর্ঘতম পূর্ণ চন্দ্রগ্রহণ!

বিজ্ঞান ও প্রযুক্তি বার্তা : আগামী ২৭ জুলাই পূর্ণ চন্দ্রগ্রহণ হবে যা দেখা যাবে এক ঘণ্টা ৪৩ মিনিট ধরে। এই শতাব্দীতে এটিই দীর্ঘতম চন্দ্রগ্রহণ বলেও জানা গেছে। ২৭ জুলাই রাত ১১টা ৫৪ মিনিটে শুরু হবে আংশিক চন্দ্রগ্রহণ। পৃথিবীর ছায়ায় আস্তে আস্তে চাঁদ ঢাকা পড়া শুরু হবে তখনই। রাত ১টায় পুরোপুরি ঢেকে যাবে চাঁদ। শুরু হবে পূর্ণগ্রহণ।

কলকাতাভিত্তিক আনন্দবাজারের এক প্রতিবেদনে বলা হয়েছে, পূর্ণগ্রহণ অবস্থায় চাঁদ থাকবে আরো এক ঘণ্টা ৪৩ মিনিট। রাত ২টা ৪৩ মিনিট পর্যন্ত। এরপর আবার চাঁদের গায়ে পড়তে শুরু করবে সূর্যের আলো। আবারো শুরু হবে আংশিক গ্রহণ। ভোর ৩টা ৪৯ মিনিটে শেষ হবে গ্রহণ।

বর্ষার জন্য আকাশ মেঘলা থাকলে দেখা যাবে না পূর্ণ চন্দ্রগ্রহণ, সেই আশঙ্কা করছেন অনেকেই। তবে গ্রহণ চলবে দীর্ঘক্ষণ। তাই কোনো না কোনো সময় আকাশ পরিষ্কার হবে, সেই আশাতেই হয়তো রাতভর আকাশপানে চেয়ে থাকবেন অনেকেই।

চন্দ্রগ্রহণ ছাড়াও এ মাসেই সৌরজগতের আরো একটি ঘটনা দেখা যেতে পারে। মঙ্গলের অবস্থান হবে সূর্য ও পৃথিবীর মাঝে। অর্থাৎ পৃথিবীর খুব কাছেই আসবে লাল গ্রহ মঙ্গল। জুলাইয়ের শেষ সপ্তাহে বিকেল থেকে ভোর পর্যন্ত খালি চোখেই দেখা যাবে মঙ্গল গ্রহ।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এটাও পড়ুন

Close
Close