সারাদেশ

গাজীপুরে প্রায় ছয় লাখ শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ প্লাস

বার্তাবাহক ডেস্ক : গাজীপুরের ৫ উপজেলায় পাঁচ লাখ ৯০ হাজার ৫০জন শিশুকে প্রথম রাউন্ডে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

বৃহস্পতিবার গাজীপুর সিভিল সার্জন কার্যালয়ে আয়োজিত ক্যাম্পেইন সংক্রান্ত ওরিয়েন্টশন কর্মশালায় সাংবাদিকদের এই তথ্য জানানো হয়।

‘ভিটামিন এ খাওয়ান, শিশু মৃত্যুর ঝুঁকি কমান’ স্লোগানে সারা দেশের মতো গাজীপুরেও আগামী ১৪ জুলাই শনিবার শুরু হচ্ছে জাতীয় ভিটামিন ’এ’প্লাস ক্যাম্পেইনের  প্রথম রাউন্ড।

গাজীপুরের সিভিল সার্জন ডা: সৈয়দ মো: মনজুরুল হক বলেন, ‘ভিটামিন এ ক্যাপসুল অপুষ্টিজনিত অন্ধত্ব নির্মূল এবং অপুষ্টিজনিত শিশুমৃত্যু প্রতিরোধ করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।’

কর্মশালায় জানানো হয়, জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন এর মাধ্যমে ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের একটি নীল রঙ্গের ভিটামিন এক্যাপসুল এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী শিশুদের একটি করে লাল রঙ্গের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।

গাজীপুর জেলায় ৬ থেকে ১১ মাস বয়সী ৬২ হাজার ৫৫ জন শিশুকে নীল রঙ্গের ভিটামিন এ ক্যাপসুল এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী ৫ লাখ ২৭ হাজার ৯৯৫ শিশুকে লাল রঙ্গের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। মোট ১ হাজার ৪২৯টি কেন্দ্রে এই দুই প্রকারের ক্যাপসুল খাওয়ানো হবে।

এ কর্মসূচি সফল করতে ২ হাজার ৮৫৮ জন স্বেচ্ছাসেবক, ৮৮১ জন স্বাস্থ্যকর্মী সকাল ৮টা থেকে বেলা ৪টা পর্যন্ত জেলার ৫ উপজেলার ৪৫ ইউনিয়নের ১৩৫টি ওয়ার্ডে এবং তিনটি পৌরসভার বিভিন্ন কেন্দ্রে সার্বক্ষণিক দায়িত্ব পালন করবেন।

গাজীপুরের সিভিল সার্জন ডা: সৈয়দ মো: মনজুরুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন মেডিকেল অফিসার ডাঃ মাহমুদা আক্তার, ডা: আছমা ফেরদৌসী, জেলা ইপিআই সুপারভাইজার আমজাদ হোসেন ভূইয়া ও প্রোগ্রাম অর্গানাইজার ফজলুল আহসান মৃধা প্রমুখ।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এটাও পড়ুন

Close
Close