আন্তর্জাতিক

সৌদিকে তেলের উৎপাদন বাড়াতে বললেন ট্রাম্প

আন্তর্জাতিক বার্তা : সৌদি আরবের বাদশাহকে তেলের উৎপাদন বাড়াতে বলেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইরান ও ভেনেজুয়েলার তেলের ঘাটতি পূরণে ট্রাম্প এ কথা বললেন।

ট্রাম্প শনিবার এক টুইটে বলেন, বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ তাঁর (ট্রাম্পের) অনুরোধে ‘২০ লাখ ব্যারেল অবধি’ উৎপাদন বাড়াতে রাজি হয়েছেন।

টুইটে বলা হয়, ‘মাত্র কথা বললাম সৌদি আরবের বাদশা সালমানের সঙ্গে এবং তাঁকে ব্যাখ্যা করলাম যে ইরান ও ভেনেজুয়েলায় অশান্তি ও কর্মহীনতার কারণে আমি সৌদি আরবকে ঘাটতি পূরণের জন্য সম্ভব হলে ২০ লাখ ব্যারেল তেলের উৎপাদ বাড়াতে…দাম খুব বেশি! তিনি রাজি হয়েছেন!’

গত সপ্তাহে তেলের দাম বৃদ্ধি পায় এবং গত মঙ্গলবার ২০১৪ সালের পর প্রথমবারের মতো এক ব্যারেল অপরিশোধিত তেলের দাম ৭৪ ডলারের ওপরে ওঠে। আন্তর্জাতিক তেলের বাজারে একাধিক ঘটনার কারণে এই ১৩ শতাংশ মূল্যবৃদ্ধি পেয়েছে, যা যুক্তরাষ্ট্রের গাড়িচালকেরা তাঁদের গাড়ির ট্যাংক ভরার সময় অনুভব করবেন।

bartabahok
প্রেসিডেন্ট ট্রাম্পের টুইট। ছবি: সংগৃহীত

সৌদি সরকারের বরাতে রাষ্ট্রীয় মালিকানাধীন সৌদি প্রেস এজেন্সিতে বলা হয়, বাদশাহ সালমান ট্রাম্পের থেকে ফোন পেয়েছেন এবং দুজনে ‘তেলের বাজার স্থিতিশীল রাখতে’ ব্যবস্থা নেওয়ার ব্যাপারে আলোচনা করেন।

ট্রাম্পের দাবি অনুযায়ী সৌদি আরব তেলের উৎপাদন বাড়াবে কি না নিশ্চিত হওয়া যায়নি।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close