জাতীয়

রোহিঙ্গাদের মুখে নির্যাতনের বর্ণনা শুনলেন বৃটিশ মন্ত্রী

বার্তাবাহক ডেস্ক : উখিয়া কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন যুক্তরাজ্যের পররাষ্ট্র ও কমনওয়েলথ কার্যালয়ের এশিয়া ও প্রশান্ত অঞ্চলবিষয়ক প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড।

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে শনিবার বিকাল ৩টায় মধুরছড়া ব্র্যাক শিশুবান্ধব কেন্দ্রে সাংবাদিকদের ব্রিফিংকালে মার্ক ফিল্ড বলেন, ‘রোহিঙ্গা সমস্যা এখন আন্তর্জাতিক ইস্যু হয়ে দাঁড়িয়েছে। তাই আন্তর্জাতিক সংস্থাগুলোর সঙ্গে একাত্ম হয়ে যুক্তরাজ্যের সরকার রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানে কাজ করছে। মিয়ানমারের ওপর চাপ প্রয়োগে নয়, শান্তিপূর্ণ আলোচনায় এর সমাধান চায় যুক্তরাজ্য। রোহিঙ্গা প্রত্যাবাসনে একটু সময়ক্ষেপণ হলেও, আন্তরিকভাবে নাগরিকের সম্মান দিয়েই যেন রোহিঙ্গাদের প্রত্যাবাসন হয় এটাই আমাদের মূল উদ্দেশ্য। তিনি আবেগাপ্লুত হয়ে বলেন, আমার মা’ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় শরণার্থী ছিলেন।

তাই শরণার্থী হওয়া যে কত দুঃসহ বেদনাদায়ক, আমি মর্মে মর্মে উপলব্ধি করতে পেরেছি। এজন্য রোহিঙ্গাদের জন্য আমার মায়া হয়।

শনিবার বেলা ১২টার দিকে কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের ডি-৫ ব্লকে মার্ক ফিল্ড পৌঁছুলে সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তা ও ক্যাম্পে কর্মরত এনজিও সংস্থার প্রতিনিধি তাকে উষ্ণ অভ্যর্থনা জানান। পরে মার্ক ফিল্ড মধুরছড়া শিশুবান্ধব কেন্দ্র, আরটিএমএর স্বাস্থ্যকেন্দ্র ও ব্রাকের তথ্য কেন্দ্র ঘুরে দেখেন এবং রোহিঙ্গা পরিস্থিতি পর্যবেক্ষণ করেন। এসময় তিনি ব্র্যাকের তথ্য কেন্দ্রে নির্যাতিত বেশ কয়েকজন রোহিঙ্গা নারী, পুরুষের সঙ্গে কথা বলেন এবং তাদের খোঁজখবর নেন। রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনকালে মার্ক ফিল্ড এর সঙ্গে ছিলেন প্রশাসন ও এনজিও সংস্থার কর্মকর্তারা।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এটাও পড়ুন

Close
Close