খেলাধুলা

বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির বিদায়

খেলাধুলা ডেস্ক : টানা তৃতীয় বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হলো আগের আসরের চ্যাম্পিয়নদের। দক্ষিণ কোরিয়ার কাছে ২-০ গোলে হেরে বিদায় নিলো জার্মানি। ১৯৩৮ সালের পর প্রথমবার গ্রুপ পর্বে ছিটকে গেল তারা।

প্রথমার্ধে সুযোগ তৈরি করায় পিছিয়ে ছিল জার্মানরা। দক্ষিণ কোরিয়ার গোছালো রক্ষণভাগের সঙ্গে পেরে ওঠেনি তারা। ১১ মিনিটে ডান দিকে বিপজ্জনক জায়গা থেকে ফ্রি কিক পেয়েছিল বিশ্ব চ্যাম্পিয়নরা। টনি ক্রুসের বাঁকানো কিক প্রতিহত করে প্রতিপক্ষের ডিফেন্ডাররা।

১৯ মিনিটে জার্মান গোলরক্ষক মানুয়েল নয়ারের কঠিন পরীক্ষা নেয় দক্ষিণ কোরিয়া। জুংয়ের ফ্রি কিক থেকে সন হিউং-মিনের শট কোনোভাবে পাঞ্চ করে ঠেকান গত বিশ্বকাপের গোল্ডেন গ্লোভ জয়ী। ৫ মিনিট পর দ্বিতীয় সুযোগ পায় কোরিয়ানরা। গোলমুখের সামনে থেকে সনের শট এবার গোলবারের পাশ দিয়ে চলে যায়।

৩৯ মিনিটে জার্মানির চেষ্টা আবার রুখে দেন দক্ষিণ কোরিয়ার গোলরক্ষক। কর্নার থেকে বল পায়ে পেয়ে হামেলস লক্ষ্যে শট নেন, সেটা ঠেকান চো হিউন-উ। বিরতির দুই মিনিট আগে টিমো বার্নারের শট পোস্টে আঘাত করে লক্ষ্যভ্রষ্ট হয়।

বিরতি থেকে ফিরে আবারও জার্মানদের রুখে দেন চো। ৪৭ মিনিটে গোরেৎকাকে এবার ডান দিকে ঝাঁপিয়ে পড়ে ঠেকান কোরিয়ান গোলরক্ষক। ওজিলের কর্নার থেকে বার্নারের দুর্বল স্ট্রাইক গোলবারের পাশ দিয়ে চলে যায় ৬৪ মিনিটে। চার মিনিট পর মারিও গোমেসের হেড ঠেকান চো। ৭৯ মিনিটে কিমিখকে ব্যর্থ হতে হয়। বক্সের বাইরে থেকে ক্রুসের ৮৪ মিনিটে নেওয়া শট গোলবারের উপর দিয়ে যায়। ৮৭ মিনিটে ওজিলের ক্রস গোলমুখের সামনে থেকেও কাজে লাগাতে পারেননি গোমেস। হেড করতে চেয়েও পারেননি তিনি, বল কাঁধে লেগে লক্ষ্যভ্রষ্ট হয়। পরের মিনিটে ক্রুসের নিচু দুর্বল শট আটকাতে বেশি কষ্ট হয়নি চোর।

ইনজুরি সময়ের প্রথম ও ষষ্ঠ মিনিটে গোল খেয়ে বসে জার্মানি।

৭৪তম মিনিটে সৌভাগ্যবশত তৃতীয় গোলটি পায় সুইডেন। গোলমুখে আসা ক্রস মেক্সিকোর ডিফেন্ডার এদসন আলভারেস বিপদমুক্ত করতে ব্যর্থ হলে উল্টো বল তার হাতে লেগে জালে ঢুকে যায়।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এটাও পড়ুন

Close
Close